Search Your Project Here Please

এবোলা জ্বর | এবোলা ভাইরাস

এবোলা ভাইরাস নিয়ে প্রতিটি মানুষের মধ্যে তৈরি হয়েছে আতঙ্ক৷ এ রোগ থেকে ভয় পাওয়ার কিছু নেই – এ কথা সম্পূর্ণ সত্য না হলেও, এর জন্য প্রয়োজন সতর্কতা। এবোলা জ্বরের কথা আমরা অনেকেই শুনেছি । এটা একটা ঘাতক ব্যাধি । এ নিয়ে আমেরিকানরা ছবিও বানিয়েছে । সাধারণত এই জ্বর বানর, গরিলা, শিম্পাঞ্জী এবং মানুষের হয় । অর্থাৎ সকল স্তন্যপায়ী প্রাণীরই এই জ্বর হওয়ার আশংকা থাকে ।

Ebola Virus
এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবোলা ভাইরাসজনিত সংক্রমণকে সারা দুনিয়ার জন্যই জরুরি জনস্বাস্থ্য সমস্যা হিসেবে ঘোষণা করেছে এবং আন্তর্জাতিকভাবে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানিয়েছে। কঙ্গোর একটি নদীর নামে এই রোগটির নাম রাখা হয় এবোলা । কারন কঙ্গোর এবোলা নদীর পাড়েই এই রোগ ১৯৭৬ সালে প্রথম সনাক্ত করা হয় ।আসলে এটা কি জ্বর ? না-অন্য কিছু ? এর উত্তর কোনো ডাক্তার দিতে পারেন না। চার ধরনের এবোলা ভাইরাস আছে । এর মধ্যে তিনটি মানব দেহে আক্রমন করে । এই তিনটি হচ্ছে; এবোলা জায়ের, এবোলা সুদান এবং এবোলা আইভরিকোস্ট । চতুর্থটি- এবোলা বোস্টন মানুষ ছাড়া অন্যান্য স্তন্যপায়ী প্রানীকে আক্রমন করে । এবোলা ভাইরাস শরীরে প্রবেশের ২ থেকে ২১ দিনের মধ্যে রোগের লক্ষন চোখে দেখা দিতে শুরু করে । 

এবোলা জ্বরের প্রাথমিক লক্ষনগুলো হচ্ছে ঘুসঘুসে জ্বর, মাথাব্যাথা, গিরায় ও জয়েন্টে ব্যাথা, মাংসপেশিতে চাবানি-কামড়ানি, গলায় প্রদাহ এবং দুর্বলতা । কিছুদিনের মধ্যাই পেটে ব্যাথা, বমির ভাব এবং ডাইরিয়া দেখা দেয় । কোন কোন ক্ষেত্রে শরীরে রাশ ওঠে, চোখ লাল হয়ে যায়, রোগী হিক্কা তুলতে থাকে এবং শরীরের বাইরে এবং অভ্যন্তরে রক্তপাত হয় । এবোলা এইচএফ ভাইরাসে আক্রান্ত রোগীর সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই ।

 বেশীরভাগ ক্ষেত্রেই রোগী মারা যায় । তবে দু’একজন এমনিতেই ভাল হয়ে যায় । চিকিৎসা বিজ্ঞানীরা এখনো আবিস্কার করতে পারেননি কেন কেউ কেউ ভাল হয়ে যায় আর বেশীরভাগ রোগী মারা যায় । আপাতদৃষ্টিতে মনে হতেই পারে যা যারা ভালো হয়ে যায় তাদের শরীরে এবোলা এইচএইফের সাথে যুদ্ধ করার মতো ন্যাচারাল প্রতিষেধক রয়েছে । এবলা জ্বরে আক্রান্ত রোগীকে শুধুমাত্র রোগের লক্ষণের ওপর চিকিৎসা করা হয় । যেমন প্রেসার কমে যায়, তখন প্রেসার বাড়ানোর ওষুধ, যখন পাতলা পায়খানা বন্ধের অষুধ দেওয়া হয় ।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...